বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন

ডেঙ্গুতে এবছর প্রাণহানি ৩০০ ছাড়ালো

ডেঙ্গুতে এবছর প্রাণহানি ৩০০ ছাড়ালো

স্বদেশ ডেস্ক:

লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু রোগী। ভয়ঙ্কর রূপ নিয়েছে ডেঙ্গু পরিস্থিতি। মিনিটে মিনিটে রোগী আসছে হাসপাতালে। হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের প্রাণহানি ঘটেছে। চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গুজ্বরে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০৩ জনে। এর মধ্যে নারী ১৭০ জন এবং পুরুষ ১৩৩ জন মারা গেছেন। মোট মৃত্যুর মধ্যে ঢাকার বাইরে মারা গেছেন ৬২ জন এবং রাজধানীতে ২৪১ জন। গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৪৯৫ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

আজ সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ২ হাজার ৪৯৫ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১ হাজার  ৬৯ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৪২৬ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২ হাজার ৪৯৫ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৩৩৪ জনে।ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৬৮০ জন এবং ঢাকার বাইরে ৪ হাজার ৬৫৪ জন। চলতি বছরের এ পর্যন্ত ৬৩ হাজার ৯৬৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

 

ভর্তি রোগীর মধ্যে পুরুষ আক্রান্ত ৪০  হাজার ৭৩৭ জন এবং নারী ২৩ হাজার ২৩১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৪ হাজার ৩৩১ জন।
অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ৬ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মারা গেছেন ৩ জন, মার্চে ভর্তি রোগীর সংখ্যা ১১১ জন এবং এপ্রিলে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৩ জন এবং মারা গেছেন ২ জন। মে মাসে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৩৬ জন এবং মারা গেছেন ২ জন। জুন মাসে ৫ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩৪ জন। জুলাই মাসে শনাক্ত ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। আগস্ট মাসের ৫ দিনে শনাক্ত ১২ হাজার ১৩৬ জন এবং মৃত্যু ৫২ জন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বেশি হবে। কারণ অনেক ডেঙ্গু রোগী বাসায় থেকে চিকিৎসা নেন, তাদের হিসাব স্বাস্থ্য অধিদপ্তরের কাছে নেই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877